Monday, December 19, 2016

Youtube Tips | Bangla Tutorials

ভিডিও তৈরীর জন্য আপনি দুটি উপায় অবলম্বন করতে পারেন। প্রথমটি হলো ভিডিও ক্যামেরা দিয়ে ভিডিও তৈরি করে YouTube এ আপলোড এবং ২য়টি হলো কম্পিউটারের সাহায্য নিয়ে বিভিন্ন ভিডিও Editing এর মাধ্যমে ভিডিও তৈরি করে করে YouTube এ আপলোড। তবে ভিডিও তৈরির আগে একটি বিষয় মনে রাখতে হবে যে, আপনার ভিডিওটি অবশ্যই মজাদার বা শিক্ষনীয় ও ভালো মানের হতে হবে। কারও কোন ভিডিও নকল করে কিংবা সামান্য পরিবর্তন করে কাজটি করা যাবে না। তাহলে আপনি YouTube এর কাছে কপিরাইটের দায়ে পেসে যেতে পারেন।
বাংলাদেশ থেকে কি আয় করা সম্ভবঃ
এ বিষয়টি নিয়ে লেখার আগে আমি অনেক বাংলা সাইট Research করে দেখেছি। বিভিন্ন জন তাদের সাইটে বিভিন্ন চাতুরীর কথা লিখেছেন যে, কিভাবে বাংলাদেশ হতে YouTube এর মাধ্যমে টাকা উপার্জন করতে হয়। আসলে YouTube এর মাধ্যমে এখনো বাংলাদেশ থেকে টাকা উপার্জন করা সম্ভব নয়। কারণ বাংলাদেশে এখনো YouTube Monetization সাপোর্ট দিচ্ছে না। সে জন্য যে যতই চাতুরীর কথা বলুক না কেন সাধারণ কোন Channel দিয়ে ইউটিউব থেকে টাকা উপার্জন করা অাদৌ সম্ভব নয়। তবে আপনি যদি আপনার YouTube Channel টিকে ভালমানের একটি Channel হিসেবে YouTube এর কাছে প্রমান করতে পারেন তাহলে YouTube আপনাকে তাদের নিজে থেকে Monitization এর জন্য অফার করবে। কেবল তখনই আপনি বাংলাদেশ থেকে YouTube এর মাধ্যমে অনলাইন হতে টাকা উপার্জন করতে পারবেন।
কিভাবে এই আয় বাড়াবেনঃ
ভিডিওটির বর্ণনা দেয়াঃ নতুন ভিডিও আপলোড করার পর সাথে সাথে ভিডিওটি সম্পর্কে তার নিচে বর্ণনা দিয়ে দেবেন। তাহলে YouTube সহজে আপনার ভিডিওটি সম্পর্কে ধারনা পেয়ে যাবে। এতেকরে YouTube নির্ধারিত টপিক অনুযায়ী ভিজিটদের কাছে ভিডিওটি পৌছে দেবে।
নিয়মিত ভিডিও তৈরীঃ নিয়মিত নিত্য নতুন ভালমানের ভিডিও আপলোড করার চেষ্টা করবেন। তাহলে আপনার Channel টির Viewer বাড়তে থাকবে। আর Viewer বাড়া মানেই হচ্ছে আপনার আয় বেড়ে যাওয়া।
ভিডিও শেয়ার করাঃ ভিডিও পাবলিশ করার পর বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম, যেমন-ফেইসবুক, টুইটার, গুগল প্লাস ইত্যাদি সাইটগুলিতে আপনার ভিডিও শেয়ার করতে পারেন।
ব্যাক লিংক তৈরীঃ আপনি যে বিষয় নিয়ে ভিডিও টিউটোরিয়াল বা ভিডিও তৈরী করছেন এরকম অন্য জনপ্রিয় সাইটগুলিতে আপনার ভিডিওটির লিংক দিয়ে দিতে পারেন। এতে করে সেখান থেকেও আপনার সাইটে প্রচুর ভিজিটর পেয়ে যাবেন।
Video'র Market বাড়িয়ে দিন
---------------------------------------------------
Video শুধু Youtube-এ রাখলেই হবে ?? না, হবে না ।
পুরো ইন্টারনেট-এ ছড়িয়ে দিন । আপনার ব্লগে, ফেসবুকে, টুইটারে সব জায়গায় Video শেয়ার করুন ।
কিছু কার্যকরী টিপস।
---------------------------------------------------
১) Regular ভিডিও আপলোড করবেন ১/২ টা করে ।
২) Tag নির্বাচন করবেন সঠিকভাবে ।
৩) ভিডিও description যেন প্রাঞ্জল ভাষায় হয়, সেদিকে লক্ষ রাখবেন ।
৪) দর্শকের পছন্দ-অপছন্দ কে প্রাধান্য দিন ।
৫) দর্শকের রুচি অনুযায়ী ভিডিও আপলোড করুন ।
৬) Camera ব্যবহারের দক্ষতা বাড়াতে হবে যদি নিজেই ভিডিও করেন ।
৭) আপনাকে প্রচুর সময় দিতে হবে ।
কিছু কথা।
---------------------------------------------------
কিছু দর্শক খারাপ মন্তব্য করবেই, এতে ভেঙে পড়বেন না ।
প্রথম প্রথম ভাল আয় হবে না । এতে ভিডিও আপলোডের চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলবেন ?? না, কখনই না।
আপনি যেই কাজ করে সফলতা পেয়েছেন সেটি সবার মাঝে সেয়ার করেন যেন আপনার সাহায্য অন্য মানুষ যেন সফলতার মুখ দেখতে পারেন। আর যদি কেউ আপনার উপকার পেয়ে কেউ উপক্রিত হয় তাহলে মনে রাখবেন সে কোখন আপনাকে অভিশাপ দিবে না বরং সে আপনাকে অনেক দোয়ার বা আশির্বাদ করবেন। যেমন আমি যার যার ভিডিও দেখে শিখেছি আমি চির জীবন তাদের কথা মনে রাখব, এবং মনে মনে এটাই চাইব যেন সে সকলের উপকারে আসতে পারেন।

No comments:

Post a Comment